সুনামগঞ্জের কৃতী সন্তান জ্যোতির্ময় সরকার তপু ছিলেন সবার প্রিয়।

সুনামগঞ্জের কৃতী সন্তান জনাব জ্যোতির্ময় সরকার তপু, অতিঃ উপ পুলিশ কমিশনার বিগত ০৪/০১/২৪ খ্রিঃ সন্ধ্যা অনুমানিক ০৭ঃ৩০ ঘটিকায় স্টোক জনিত কারণে মৃত্যু বরণ করেন। তিনি সুনামগঞ্জ জেলায় মধ্যনগর থানার কান্দাপাড়া গ্রামে ১৯৮২ সালে ১২ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৪১ বছর। তিনি ৩০তম বিসিএস পুলিশ কর্মকর্তা হিসেবে ২০১২ সালে পুলিশ বাহিনীতে সহকারী পুলিশ সুপার পদে যোগদান করেন।

অত্যন্ত স্বনামধন্য পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। উনার পিতা জহর লাল সরকার ২০১৯ সালের ১১ জানুয়ারি এবং মাতা হীরণ বালা সরকার ২০১৮ সালে ৩১ আগষ্ট পরলোক গমন করেন। সুনামগঞ্জের কৃতী সন্তান জ্যোতির্ময় সরকার তপুর পিতা মাতা উভয় শিক্ষকতা পেশায় যুক্ত ছিলেন।

সিলেট জেলা পুলিশ, সিলেট মেট্রোপলিটন পুলিশ সর্বশেষ ঢাকা মেট্রোপলিটন পুলিশের পরিবহন বিভাগে অত্যন্ত সুনামের সাথে তিনি দায়িত্ব পালন করেছেন। সহকর্মীদের সাথে আলাপকালে জানা যায় গত ০৪/০১/২৪ খ্রিঃ বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি শরীরে কিছুটা অসুস্থতাবোধ করায় অফিস সংলগ্ন রেষ্টরুমে বিশ্রাম নেওয়ার জন্য যান। পরবর্তীতে অফিসের কাজের প্রয়োজনে দেহরক্ষী দীপক রায় ডাকডাকি করলে সাড়া না পাওয়ায় দরজা ধাক্কা দিয়ে রুমে প্রবেশ করলে ফ্লোরে নিথর দেহ পড়ে থাকতে দেখেন। জরুরি ভিত্তিতে সহকর্মীরা রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ভর্তি করলে কর্তব্যরত ডাক্তার উনাকে মৃত ঘোষণা করে।

সুনামগঞ্জ জেলার কৃতি সন্তান জ্যোতির্ময় সরকার তপুর অকাল মৃত্যু পুলিশ বাহিনীতে মুহুর্তের মধ্যে আলোড়ন সৃষ্টি করে। সিলেট জেলা, সিএমপি, ডিএমপির অত্যন্ত কাছের একজন সহকর্মীকে হারিয়ে উনার অনুরাগী, শুভাকাঙ্ক্ষী উর্ধ্বতন পদের পুলিশ অফিসার সকলে হতবাক হয়ে পড়েন। উনার নেতৃত্বগুণ, মানবিকতা, উদারতা, ব্যাক্তিত্ব, সহকর্মীদের সাথে সু-সম্পর্কের কারণে কর্মক্ষেত্রে পারিবারিক জীবনে প্রচুর শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার জ্যোতির্ময় সরকার তপুর অকাল মৃত্যু সহকর্মীরা সহজে মেনে নিতে পারছেন না। অনুরাগী কেউ ভাবতে পারেনি এত তাড়াতাড়ি তিনি পৃথিবী ছেড়ে চিরবিদায় নিবেন। উনার মত সদাহাস্যজ্বল, কর্মঠ, দায়িত্ববান পুলিশ অফিসার পুলিশ বাহিনীতে খুবই নগণ্য

সহকর্মীদের সাথে আলাপকালে জানা যায় তিনি সকল শ্রেণির পুলিশ সদস্যদের সাথে ভালো ব্যবহার করতেন। বিশেষ করে কনস্টেবল পদের পুলিশ সদস্যদের তিনি অত্যন্ত স্নেহ করতেন এবং সকল সমস্যা মনোযোগ সহকারে শুনে সমাধান করে দিতেন। দায়িত্ব কর্তব্য ব্যবহারে উর্ধ্বতন অফিসারদের সাথেও উনার অত্যন্ত সু-সম্পর্ক ছিল।

এলাকায় সকল মানুষের সুখে দুঃখে সব সময় তিনি পাশে ছিলেন। এমন একজন দেশপ্রেমিক, মহান, পরোপকারীমানবিক, দায়িত্ববান নিষ্ঠাবান জ্যোতির্ময় সরকার তপু সহকর্মী পরিবার সুনামগঞ্জবাসী হৃদয় চির অম্লান হয়ে থাকবেন। জ্যোতির্ময় সরকার তপু চলে গেলেও উনার নীতি আদর্শ আমাদের যুগযুগ ধরে অনুপ্রেরণা যুগাবে।

লেখক-জুয়েল চন্দ্র দাস

সুনামগঞ্জ জেলা, দিরাই।


Comment As:

Comment (0)