সরকার কি মৃত্যুদন্ড

সরকার কি মৃত্যুদন্ড বা কারাদন্ড বাতিল করতে পারেন (বাংলাদেশের আইন)।

 

অপরাধীদের অপরাধের ধরণ প্রকৃতি অনুযায়ী আদালত বিভিন্ন মেয়াদের কারাদন্ড এমনকি গুরুতর অপরাধের ক্ষেত্রে মৃত্যুদন্ড দিয়ে থাকেন। অপরাধী ব্যক্তিরা আবার আদালতের এসব রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে খালাস অথবা দন্ড হ্রাসের আবেদন করেন। আদালত অনেক সময় নিম্ন আদালতের রায় বহাল রাখে আবার খালাসও দিয়ে থাকেন। এক্ষেত্রে আদালতের রায় ছাড়াও অনেক সময় সরকার বা মহামান্য রাষ্ট্রপতি অপরাধীর দন্ডমওকুফ, খালাস বা মৃত্যুদন্ড বাতিল করতে পারে। এজন্য বাংলাদেশ দন্ডবিধি আইনের ৫৪,৫৫ ধারায় বিধান রয়েছে।

সরকার কর্তৃক মৃত্যুদন্ড হ্রাসকরণঃ

দন্ডবিধি আইনের ৫৪ ধারার বিধান মতে যে সকল অপরাধীর মৃত্যুদন্ড দেওয়া হয়েছে সরকার অপরাধীর সম্মতি ব্যতিতই মৃত্যুদন্ড হ্রাস করে অন্য যে কোন স্বল্পদন্ডে রুপান্তর করতে পারেন।

সরকার কর্তৃক যাবজ্জীবন কারাদণ্ডাদেশ হ্রাস করণঃ

দন্ডবিধি আইনের ৫৫ ধারার বিধান মতে যে সকল মামলায় অপরাধীর যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে সরকার অপরাধীর সম্মতি ব্যতিত যাবজ্জীবন কারাদন্ড হ্রাস করে উর্ধে ২০ বছরের যে অন্য যে কোন মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদন্ড দিতে পারেন।

মহামান্য রাষ্ট্রপতির জন্য বিশেষ অধিকার সংরক্ষণঃ

দন্ডবিধি আইনের ৫৫- ধারার বিধানমতে যে সকল ক্ষেত্রে মহামান্য রাষ্ট্রপতির বিশেষ অধিকার বলে খালাস, দন্ডহ্রাস বা মৃত্যুদন্ডহ্রাস করার আদেশ প্রদান করা হয়েছে সেসব ক্ষেত্রে দন্ডবিধি আইনের ৫৪,৫৫ ধারা বিধান প্রযোজ্য হবে না।


Comment As:

Comment (0)