সংশোধিত নতুন শিক্ষা ব্যবস্থা কি আমাদের জন্য ভালো হবে?

বর্তমানে একটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় সংশোধিত নতুন শিক্ষা ব্যবস্থা। বিভিন্ন সামাজিক মাধ্যমে অনেকেই এর বিপক্ষে অবস্থান নিয়েছে। বিশেষ করে শিক্ষকদের সাইকেল চালানো এবং ছাত্রদের ব্যবহারিক ক্লাসের কিছু ভিডিও অনলাইনে ভাইরাল। তবে সংশোধিত নতুন শিক্ষা ব্যবস্থা ভালো কিনা বুঝতে হলে বর্তমান শিক্ষা ব্যবস্থার বিষয়ে পরিষ্কার ধারণা নেওয়া প্রয়োজন।

বর্তমান শিক্ষা ব্যবস্থাঃ

পৃথিবীর বিভিন্ন দেশে আলাদা আলাদা শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। আমাদের দেশে বর্তমান শিক্ষা ব্যবস্থার মাধ্যমে আমরা যে সকল শিক্ষা লাভ করি তা বাস্তব জীবনে তেমন একটা প্রয়োজন পড়ে না। সোজা কথায় বর্তমান শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিক্ষিত তরুণ তরুণীদের চাকরি করা ছাড়া আর কোন পেশার জন্য যোগ্য করে করে তুলা হয় না।

অথচ সবার চাকরি দিয়ে কর্মসংস্থান করা সম্ভব নয়। আমাদের শিখানো হয় পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত, কোন দেশের রাজধানী অথবা মুদ্রার নাম কি ইত্যাদি। বর্তমানে পড়ালেখা করে এসব বিষয়ে জানা প্রয়োজন।  কিন্তু তার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হল কারিগরি বাস্তবধর্মী শিক্ষা।

সংশোধিত শিক্ষা ব্যবস্থা কেন প্রয়োজনীয়ঃ

কোন দেশকে যদি এগিয়ে নিয়ে যেতে হয় তাহলে সবচাইতে গুরুত্বপূর্ণ হল যুব সমাজকে সুদক্ষ করে গড়ে তুলা। এজন্য প্রয়োজন আমাদের সমাজের তরুণ তরুণীদের বাস্তবধর্মী শিক্ষা প্রদান করা। তাই শিক্ষা ব্যবস্থা সংশোধন করা হয়েছে।

 যার মূল উদ্দেশ্য যুবসমাজকে স্ব-শিক্ষায় শিক্ষিত করা, উদ্যক্তা তৈরি করা, সুনাগরিক হিসেবে গড়ে তুলা, শুধু চাকরির মধ্যে যুব সমাজকে সীমাবদ্ধ না রেখে বহুমুখী পেশা কার্যক্রমে সবাইকে সংযুক্ত করা।

তবে যেহেতু এটি একটি নতুন শিক্ষা ব্যবস্থা তাই প্রথমদিকে তার বাস্তবায়ন বা পদ্ধতি নিয়ে জটিলতা তৈরি হতে পারে। যেহেতু এটি নতুন তাই অভিভাবকদের মধ্যে শিক্ষা পদ্ধতি নিয়ে দ্বিমত প্রকাশ হতে পারে।  তবে আমি নিশ্চিত দীর্ঘমেয়াদে নতুন শিক্ষা  পদ্ধতি আমাদের সন্তানদের জন্য সুফল বয়ে আনবে।


Comment As:

Comment (0)