মামলা কত প্রকার, কারা মামলা করতে পারেন।

মামলা কি (what is case):

মামলা কত প্রকার, কারা মামলা করতে পারেন, জানার আগে মামলা কি জানা প্রয়োজন। মামলার ইংরেজি প্রতিশব্দ case. সাধারণত কোন ব্যাক্তি অপরাধের স্বীকার হলে তার লিখিত আবেদনের প্রেক্ষিতে মামলা রুজু করা হয়। অথবা ঘটনার অভিযোগকারী পাওয়া না গেলে পুলিশ নিজে বাদী হয়েও মামলা করে থাকেন। তাছাড়া যে  ব্যাক্তি অপরাধের ঘটনা সম্পর্কে জ্ঞাত আছে এই রকম ব্যাক্তিও মামলা করতে পারেন। মামলা কত প্রকার কি কি, কিভাবে মামলা করবেন ? এই বিষয়ে বিস্তারিত জানার জন্য  এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

মামলা কত প্রকার কি কিঃ

মামলা সাধারণত ০৩ (তিন) প্রকার নিচে বিস্তারিত দেওয়া হল।

০১। জিআর মামলা ( General ragister)

০২। সিআর মামলা (Court   ragister)

০৩। অপমৃত্যু মামলা (Unnatural death)

জিআর মামলা (General ragister):

কোন ব্যাক্তির অভিযোগের প্রেক্ষিতে থানায় যে FIR (first information report) করা হয় তাহাকে জিআর মামলা বলা হয়।  সাধারণ গুরুতর অপরাধের বিষয়ে এফআইআর করা হয়। এই এফআইআরের ০১ (এক) কপি কোর্টে পাঠানো হয়। কোর্টে এফআইআরের কপি পাওয়ার পর general ragister তোলা হয়। এই কারনে একে জিআর মামলা বা সরকার বাদী মামলাও বলা হয়।

খ। সিআর মামলা (court ragister):

কোন ব্যাক্তি অপরাধের বিষয়ে কারো বিরুদ্ধে কোর্টে ম্যাজিস্ট্রেট এর নিকট অভিযোগ করলে ম্যাজিস্ট্রেট যদি উক্ত অভিযোগ আমলে নিলে তখন তাহাকে সিআর মামলা বলা। সাধারণত থানায় অভিযোগ না নিলে কোর্টে অভিযোগ দায়ের করার পর সিআর মামলা রুজু করা হয়।

গ। ইউডি বা অপমৃত্যু মামলা (unnatural death):

কোন ব্যাক্তি দুর্ঘটনা, বিদ্যুৎ স্পর্শ, কোন যন্ত্রপাতির আঘাত, বিষক্রিয়ায় মৃত্যু অথবা পানিতে মৃত্যু অথবা যার মৃত্যুর কারন সম্পর্কে অনুমান করা যায় না তার মৃত্যুর সঠিক কারন যাচাই করার জন্য কোন ব্যাক্তি অথবা পুলিশ বাদী হয়ে অপমৃত্যু মামলা করে থাকেন। অপমৃত্যু মামলার লাশের মৃত্যুর সঠিক কারন যাচাইয়ের জন্য  PM  অর্থাৎ post mortem  করা হয়।  post mortem রিপোর্ট পাওয়ার পর কোন লাশের মৃত্যু হত্যাজনিত হলে অপমৃত্যু মামলা বাতিল করে হত্যা মামলা রুজু করা হয়। মৃত্যু হত্যাজনিত না হলে অপমৃত্যু মামলা হিসেবে বিষয়টি খারিজ করা হয়।

কারা মামলা করতে পারেন (Who can sue):

ভিকটিম, তার আত্মীয়, ঘটনা সম্পর্কে জানা আছে এমন ব্যাক্তি অথবা পুলিশ অফিসারের লিখিত আবেদনের মাধ্যমে থানার অফিসার ইনচার্জ এর নিকট আবেদন করলে থানার অফিসার ইনচার্জ মামলা রুজু করে থাকেন।


Comment As:

Comment (0)