পুলিশের ক্ষমতা ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারা গুরুত্বপূর্ণ!

আইন পুলিশঃ

পুলিশের ক্ষমতা ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারা কেন  গুরুত্বপূর্ণ তা জানার পূর্বে আইন সম্পর্কে জানা প্রয়োজন। আইন হল একটি নিয়ম যা মানুষের সৃষ্টি। দেশের আইনশৃঙ্খলা রক্ষার জন্য অপরিহার্য অংশ হল আইন। কারণ আইন আমাদের শেখায় কি করা যাবে অথবা করা যাবে না।বিভিন্ন দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখার জন্য বিভিন্ন ধরনের আইন রয়েছে। ফৌজদারি কার্যবিধি তেমন একটি গুরুত্বপূর্ণ আইন।

আইনের কারণে মানুষ বিভিন্ন ধরনের অপরাধ থেকে দূরে থাকে। আর সেই আইন প্রয়োগকারী সংস্থা হচ্ছে পুলিশ বাহিনী। যদিও কিছু আইন প্রয়োগ করার জন্য অন্যন্য বাহিনী বা সংস্থাকে কিছু দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষা অপরাধ নিয়ন্ত্রণে মূল ভূমিকা পালন করে পুলিশ বাহিনী।আজকের পোস্টের মাধ্যমে পুলিশের ক্ষমতা ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারা কেন গুরুত্বপূর্ণ সে বিষয়ে আলোচনা করা হবে।

ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারা কিঃ

ফৌজদারি কার্যবিধি আইনের একটি গুরুত্বপূর্ণ ধারা হল ৫৪. এই আইন বলে যে কোন পুলিশ অফিসার পরোয়ানা ব্যতীত অর্থাৎ আদালতের অনুমতি ছাড়াই যে কোন ব্যাক্তিকে গ্রেফতার করতে পারে। ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারার টি নিয়ম রয়েছে।

(০১) কোন আমলযোগ্য অপরাধের সাথে জড়িত কোন ব্যক্তি বা জড়িত রয়েছে বলে দিচ্ছে মতো কারণ রয়েছে। (আমলযোগ্য অপরাধ বলতে বড় ধরনের অপরাধ যেমন চুরি, ডাকাতি, খুন, ছিনতাই, ধর্ষণ ইত্যাদি )

(০২) যুক্তিসঙ্গত কারণ ব্যতীত যাহার নিকট ঘর ভাঙ্গার যন্ত্রপাতি রয়েছে ( শাবল, কুড়াল, লোহার রড)

(০৩) সরকার কর্তৃক যাহাকে অপরাধী ঘোষণা করা হয়েছে।

(০৪) যাহার নিকট চোরাইমাল আছে বা চোরাইমাল সম্পর্কে কোন অপরাধ করেছে মর্মে যুক্তিসঙ্গত কারন রয়েছে।

(০৫) পুলিশ অফিসারে কাজে কোন ব্যাক্তি বাধাদান করলে বা আইনসঙ্গত পুলিশ হেফাজত হতে পলায়ন করলে।

(০৬) বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনী অর্থাৎ সেনাবাহিনী, নৌবাহিনী বিমানবাহিনী হতে পলায়ন কারী কোন ব্যাক্তিকে।

(০৭) বাংলাদেশের বাহিরে কোন অপরাধ করলে যা বাংলাদেশে করলে অপরাধ হত এমন অপরাধীকে।

(০৮) কোন মুক্তিপ্রাপ্ত আসামি দন্ডভোগের পর নিজের বাসস্থান পরিবর্তন করলে বা বাসস্থান ত্যাগ করলে।

(০৯) যদি কোন ব্যাক্তিকে গ্রেফতারের জন্য অন্য পুলিশ অফিসার হইতে অনুরোধপত্র পাওয়া গেলে।

নোটঃ ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারায় বাংলাদেশ পুলিশকে অনেক ক্ষমতা দেওয়া হয়েছে। কারণ এই ধারা অনুযায়ী যে কোন ব্যাক্তি বা অপরাধীকে সহজেই গ্রেফতার করা যায়। যাহাতে আদালতের অনুমতি নেওয়ার প্রয়োজন হয় না। যদিও আইনশৃঙ্গলা বাহিনীর বিরুদ্ধে এই আইনের অপব্যবহারের অ়ভিযোগ মাঝে মধ্যে তোলা হয়। তবুও দেশের আইনশৃঙ্খলা রক্ষা অপরাধ নিয়ন্ত্রণের জন্য ফৌজদারি কার্যবিধি ৫৪ ধারার ক্ষমতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


Comment As:

Comment (0)