পিতামাতার ভরণপোষণ না করার শাস্তি কি ?

 

পিতামাতার ভরণপোষণঃ

পিতামাতার ভরণপোষণ না করার শাস্তি কি সে সম্পর্কে  আইনে বিধান রয়েছে। অথচ আমাদের সমাজে পিতামাতাকে ভরপোষণ না করার মত ঘটনা বর্তমানে অহরহ ঘটছে।পারিবারিক নৈতিক শিক্ষার অভাব এর অন্যতম কারণ। পিতামাতা তার সন্তানদের অনেক কষ্ট করে বড় করে তুলেন। সন্তানদের প্রতিষ্ঠিত করার জন্য অনেক পিতা মাতা তাদের সর্বস্ব দিয়ে চেষ্টা করেন। কিন্তু সন্তান বড় হয়ে প্রতিষ্ঠিত হয়ে তাদের পিতামাতার যত্ন নেন না কিংবা অবহেলা করেন। যার ফলে বৃদ্ধ বয়সে অনেক পিতা মাতাকে মানবেতর জীবন যাপন করতে হয়। অনেক সন্তান তার বৃদ্ধ পিতামাতাকে বৃদ্ধাশ্রমে দিয়ে আসতে কৃন্ঠাবোধ করেন না।

পিতা-মাতার ভরপোষণ আইন ২০১৩ঃ

পিতামাতার ভরণপোষণ নিশ্চিত করার জন্য বাংলাদেশে একটি আইন রয়েছে যা হয়তো আমরা অনেকে জানি না। এই আইন পিতা মাতার ভরপোষণ আইন ২০১৩ নামে অভিহিত। এটি ২০১৩ সালের ৪৯ নং আইন। এই আইনের উদ্দেশ্য হলো পিতা মাতার ভরপোষণ নিশ্চিত করা।পিতামাতার ভরণপোষণ না করার শাস্তি সম্পর্কে এই আইনে বর্ণনা করা হয়েছে।

পিতা-মাতার ভরণপোষণ আইন ২০১৩ এর ধারা অনুযায়ীঃ

১। প্রত্যেক সন্তান তার পিতামাতার ভরপুর নিশ্চিত করবে।
২। একাধিক সন্তান থাকলে তারা আলাপ আলোচনা করিয়া তাহারা পিতামাতার ভরপোষণ নিশ্চিত করিবে।
৩। পিতা-মাতার ভরপুর নিশ্চিত করিবার জন্য পিতা-মাতার সাথে কুইস্থানে বসবাস নিশ্চিত করিতে হইবে
৪।কোন সন্তান তার পিতা-মাতাকে তাদের ইচ্ছার বিরুদ্ধে বৃদ্ধশ্রম কিংবা আলাদাভাবে বসবাস করিতে বাধ্য করিবে না।
৫। প্রত্যেক সন্তান তার পিতা-মাতার স্বাস্থ্য সম্পর্কে খোঁজ খবর রাখবে এবং চিকিৎসা সেবা পরিচর্যা করিবে।
৬। কোন সন্তান পিতা মাতার হইতে দূর বসবাস করলে তাহাদের সহিত নিয়মিত সাক্ষাৎ করিবে।
৭। কোন পিতা মাতা সন্তানের সহিত বসবাস না করিলে সন্তান নিয়মিততার সাধ্যমত যুক্তিসঙ্গত অর্থ প্রদান করিবে।

তাছাড়া পিতা-মাতার ভরপোষণ আইন ২০১৩ এর ধারা অনুযায়ী প্রত্যেক সন্তান তার পিতার অবর্তমানে দাদা দাদীকে এবং মাতার অবর্তমানে নানা নানীকে ভরণপোষণ করিবে।

পিতা-মাতাকে ভরণপোষণ না করার শাস্তিঃ

যদি কোন সন্তান পিতা-মাতার ভরপোষণ আইন ২০১৩ এর অথবা ধারা নিয়ম ভঙ্গ করে পিতা মাতার ভরপোষণ না করে তাহলে তা অপরাধ বলে গণ্য হবে। উক্ত অপরাধের জন্য অনুর্ধ্ব (এক) লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত হইবে অর্থদন্ড আদায় না হলে অনূর্ধ্ব ০৩ (তিন) মাস কারাদন্ডে দন্ডিত হইবে। (বি:দ্রঃ অনূর্ধ্ব অর্থ উর্ধ্বে নয়) (পিতা-মাতার ভরপোষণ আইন ২০১৩ এর ধারা)

তাছাড়া সন্তানের স্ত্রীসহ অন্য কেউ যদি পিতামাতা ভরপোষণে বাধা প্রদান করে বা ভরণপোষণে অসহযোগিতা করে তাহলে তাহলে সেও অপরাধী হয়ে অনুর্ধ্ব (এক) লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত হইবে অর্থদন্ড আদায় না হলে অনূর্ধ্ব ০৩ (তিন) মাস কারাদন্ডে দন্ডিত হইবে। (বি:দ্রঃ অনূর্ধ্ব অর্থ উর্ধ্বে নয়) দন্ডে দন্ডিত হইবে। (পিতা-মাতার ভরপোষণ আইন ২০১৩ এর ()-- ধারা)


Comment As:

Comment (0)