থানায় মামলা করার উপায় (বিস্তারিত)।

অপরাধের শিকার কোন ব্যাক্তি, তার কোন আত্মীয়, ঘটনা সম্পর্কে জ্ঞাত আছে, অথবা পুলিশ অফিসার বাদী হয়ে থানায় মামলা বা case করতে পারবেন। থানায় মামলা করার উপায় বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

থানায় কিভাবে মামলা করবেন:

কোন ব্যাক্তি কর্তৃক থানায় মামলা করার প্রথম উপায় হল তাহাকে আগে ঘটনার পুরো বিবরণ দিয়ে লিখিত অভিযোগ করতে হবে। তবে আপনাকে মনে রাখতে হবে আপনার ঘটনার বিষয়ে  অভিযোগ লেখার জন্য থানায় আলাদা লোক নিয়োগ নেই। তাই আপনি থানার আশেপাশে কোন রাইটার দিয়ে অথবা থানার ভিতরে কোন পুলিশ সদস্যকে দিয়ে অভিযোগ লিখতে হবে। তারা আপনার ঘটনার মৌখিক বিবরণ শুনে অভিযোগ লিখে দিবে।  আপনাকে শুধুমাত্র ঘটনার তারিখ সময়, ঘটনার স্থান, স্বাক্ষীর নাম ঠিকানা, আসামির নাম ঠিকানা ঘটনার বিষয়ে বিস্তারিত বিবরণ দিতে হবে। আসামি নাম ঠিকানা না জানা থাকলেও অজ্ঞাতনামা আসামী দিয়ে অভিযোগ দায়ের করতে পারবেন।

মামলা কিভাবে মামলা করবেন ১ম ধাপঃ

মনে রাখবেন থানা এবং হাসপাতাল ২৪ ঘন্টা জনগণের সেবা সহযোগিতার জন্য খোলা থাকে। সে জন্য আপনার অভিযোগ শুনা এবং গ্রহণ করার জন্য ২৪ ঘন্টা একজন এএসআই অথবা এসআই পদের পুলিশ অফিসার থানায় দায়িত্বরত থাকে। দায়িত্বরত পুলিশ অফিসারকে সাধারণত ডিউটি অফিসার বলা হয়। ডিউটি অফিসারকে  যে কোন সময় থানায় পাবেন। উনাকে আপনার অভিযোগের বিষয়ে জানাবেন এবং লিখিত অভিযোগ দিবেন। আপনার ঘটনার বিষয়ে উনি থানার অফিসার ইনচার্জ এর সাথে আলোচনা করবেন।

থানায় কিভাবে মামলা করবেন ২য় ধাপঃ

অফিসার ইনচার্জ  প্রয়োজন মনে করলে সরাসরি এফআইআর লিখবেন বা মামলা রুজু করার নির্দেশনা দিবেন। অপরাধের গুরুত্ব অনুযায়ী লিখিত অভিযোগের প্রেক্ষিতে মামলা রুজু হয়।  সাধারণত- চুরি, ডাকাতি,খুন, দস্যুতা, ধর্ষণ বা গুরুতর আঘাত বা বড় ধরনের অপরাধের অভিযোগের প্রেক্ষিতে অফিসার ইনচার্জ  সহজেই মামলা রুজু করে নিজে এফআইআরে স্বাক্ষর করেন। ঘটনাটি তদন্তের জন্য একজন তদন্তকারী পুলিশ অফিসার নিয়োগ দেন। তবে  থানার অফিসার ইনচার্জ প্রয়োজন মনে করলে অভিযোগের বিষয়ে মামলা রুজু না করে প্রাথমিক তদন্ত করতে পারেন এবং সত্যতা পাওয়া গেলে মামলা রুজু করবেন। তবে আপনাকে মনে রাখতে হবে আপনার অভিযোগের প্রেক্ষিতে মামলা না হলেও একজন তদন্তকারী অফিসার নিয়োগ করা হবে।

থানায় কিভাবে মামলা করবেন ৩য় ধাপঃ

আপনি ডিউটি অফিসারের সাথে আলাপ করে তদন্তকারী অফিসারের মোবাইল নম্বর সংগ্রহ করতে পারেন। তদন্তকারী পুলিশ অফিসারের কাছ থেকে আপনার অভিযোগ বা মামলার বিষয়ে খোজখবর নিবেন। প্রয়োজন হলে থানার অফিসার ইনচার্জ এর সাথে সরাসরি আলাপ করতে পারেন। তদন্তকারী অফিসারের মূল কাজ হল আপনার লিখিত অভিযোগ সত্যি নাকি মিথ্যা তা যাচাই করা। অভিযোগ বা মামলার বিষয়ে উনি রিপোর্ট প্রদান করবেন। তাই অভিযোগ বা মামলার বিষয়ে যে কোন সহযোগিতার জন্য তদন্তকারী অফিসারের  সাথে যোগাযোগ রাখা ভালো।


Comment As:

Comment (0)