ডোমেইন হোস্টিং কি (বিস্তারিত)।

আপনি যদি কোন ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে অবশ্যই ডোমেইন হোস্টিং কি বিস্তারিত ভালোভাবে জানতে হবে। কারণ ডোমেইন হোস্টিং সম্পর্কে না জানলে আপনি কোনভাবেই ওয়েবসাইট পরিচালনার উদ্দেশ্য সম্পর্কে সফল হতে পারবেন না। যে কোন ওয়েবসাইট ডোমেইন হোস্টিং ছাড়া তৈরি করা যাবে না। তাই ডোমেইন হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানা প্রয়োজন। এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে ডোমেইন হোস্টিং কি বিস্তারিত জানতে পারবেন।

ডোমেইন কি  (what is domain):

ডোমেইন হল আপনার ওয়েবসাইটের নাম যেমন  www.lawbd24.com এখানে lawbd24 হলো ডোমেইন নেম। যে কোন নামে ডোমেইন কিনতে পারেন। অন্যদিকে  . com হলো extension. আপনি .net. org . live যে কোন ধরনের extension বেছে নিতে পারেন। ডোমেইন কেনার জন্য  আপনি  www.namecheap.com www.godaddy.com থেকে যে পছন্দমত ডোমেইন নেম ক্রয় করতে পারবেন। সাধারণ ডোমেইন কিনতে -১২ ডলার খরচ হয। তবে এগুলোতে ডোমেইন নেম কেনার জন্য পেমেন্ট করতে হলে MasterCard প্রয়োজন। আপনার mastercard না থাকলে  বাংলাদেশী বিভিন্ন কোম্পানির মাধ্যমে ডোমেইন ক্রয় করতে পারবেন।

হোস্টিং কি (what is hosting):

হোস্টিং হলো ওয়েবসাইটের অবিচ্ছেদ্য অংশ। আপনার ওয়েবসাইটে বিভিন্ন ছবি, ভিডিও, কন্টেন্ট ইত্যাদি রাখার জন্য একটা স্পেস প্রয়োজন। আর অনলাইনে একটি নির্দিষ্ট স্পেসই হলো হোস্টিং। যেটা অনেকটা মেমোরি কার্ডের মত যেখানে আপনি ছবি রাখলে যে কোন সময় দেখতে পারেন। পার্থক্য হলো মেমোরি কার্ডে বিভিন্ন ছবি বা ভিডিও রাখলে শুধুমাত্র আপনি দেখতে পারেন কিন্তু হোস্টিং এর মধ্যে ছবি বা ভিডিও রাখলে পৃথিবীর যে কোন জায়গা থেকে এগুলো দেখা যাবে। বাংলাদেশী বিভিন্ন কোম্পানির কাছ থেকে হোস্টিং কেনা যায়। আপনার প্রয়োজন অনুসারে জিবি, জিবি১০ জিবি হোস্টিং কিনতে পারবেন। তবে কম দামে হোস্টিং কেনার চাইতে ভালো কোম্পানি বা প্রতিষ্ঠান থেকে দাম একটু বেশি হলেও হোস্টিং কেনা উচিত।


Comment As:

Comment (0)