ওয়েবসাইট কি

ওয়েবসাইট কি বা কাকে বলে, ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়।

ওয়েবসাইট কি বা কাকে বলেঃ

এটি হল বিভিন্ন পেজের সমষ্টি। যেমন আপনি হয়তো ওয়েবসাইট কি বা কাকে বলে? ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় বা অন্য কিছু জানতে চেয়েছেন? তার জন্য গুগল, মজিলা ফায়ারবক্স এর মাধ্যমে সার্চ করেছেন যার ফলে সার্চ ইঞ্জিন আপনাকে আমাদের এই পেজে নিয়ে এসেছে! আর এটিই হল একটি ওয়েবসাইট।

এটি কেন তৈরি করা হয়ঃ

ওয়েবসাইট কি বা কাকে বলে, এটি কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে জানতে  চান? তাহলে আরো বিস্তারিত জানার আগে এটি কেন তৈরি করা হয় তা জানা প্রয়োজন। সাধারণত ওয়েবসাইট নিম্নোক্ত প্রয়োজনে তৈরি করা হয়। যেমন-

০১। ব্লগ ওয়েবসাইট (তথ্যের জন্য) যেমন-টেকটিউনস.কম

০২। -কমার্স ওয়েবসাইট ( পণ্য ক্রয় বিক্রয়ের জন্য) যেমন-দারাজ.কম

০৩। নিউজ ওয়েবসাইট (সংবাদপত্রের জন্য) যেমন-প্রথমআলো.কম

০৪। লার্নিং ওয়েবসাইট (শিক্ষার জন্য) যেমন- 10মিনিট.কম

০৫।সামাজিক ওয়েবসাইট।  যেমন-ফেসবুক.কম

ওয়েবসাইট কিভাবে তৈরি করা হয়ঃ

একটি ওয়েবসাইট ডোমেইন,হোস্টিং সিএমএস এর সমন্নয়ে গঠন করা হয়।

ডোমেইন (domain):

ডোমেইন হল ওয়েবসাইটের নাম। যেমন www.lawbd24.com এর lawbd24 হল ডোমেইন। আপনি যে উদ্দেশ্যেই ওয়েবসাইট তৈরি করেন না কেন। আপনাকে প্রথমেই ওয়েবসাইটের নাম নির্ধারণ করতে হবে।ডোমেইনটি available আছে কিনা যাচাই করতে হবে। কারণ অনেক সময় দেখা যাবে আপনি যে ডোমেইনটি কিনতে চাইছেন তা আরেকজন ব্যবহার করছে। তাহলে আপনি ডোমেইনটি ক্রয় করতে পারবেন।ডোমেইন পরিবর্তন করে অন্য ডোমেইন কিনতে হতে পারে। তবে উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য রেখে ডোমেইনের নাম বাছাই করা উচিত।

হোস্টিং (hosting):

ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন কেনার পর আপনাকে হোস্টিং ক্রয় করতে হবে। কারণ যে উদ্দেশ্যেই  ওয়েবসাইট তৈরি করেন না কেন আপনার ওয়েবসাইটে ছবি, ভিডিও বা কন্টেট থাকবে।আর এগুলো রাখার জন্য বিভিন্ন হোস্টিং কোম্পানি নির্দিষ্ট অর্থের বিনিময়ে তাদের অনলাইন সার্ভারে রাখার সুযোগ দেয়। তবে অবশ্যই স্বনামধন্য কোন হোস্টিং কোম্পানি থেকে ডোমেইন হোস্টিং কেনা উচিত। ডোমেইন হোস্টিং একসাথে করে একটি একটি ওয়েবসাইটের প্রাথমিক কাজ সম্পন্ন করা হয়।

সিএমএস কি ( what is cms):

সিএমএস হল কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। আপনার ওয়েবসাইটের ভিডিও, কন্টেন্ট বা ছবি সিএমএস এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয়। জনপ্রিয় কিছু সিএমএস হল ওয়ার্ডপ্রেস, জুমলা ড্রুপাল।

ওয়েবসাইট কি বা কাকে বলে, এটি কিভাবে তৈরি করতে হয়, সে সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান? তাহলে বলব আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে ভালো একজন ফ্রিল্যান্সার বা স্বনামধন্য প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন। একটি ওয়েবসাইট তৈরি করতে সাধারণত ২০০০ থেকে ,০০,০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

আপনি ডোমেইন বা হোস্টিং ক্রয় করে কোন কোডিং জ্ঞান ছাড়া শুধুমাত্র ওয়ার্ডপ্রেসের বেসিক কিছু কাজ শিখে নিজেও ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে আরো ভালোভাবে ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে অবশ্যই বিভিন্ন ধরনের কোডিং যেমন html, css, javascript,  php এর কাজগুলো ভালোভাবে শিখতে হবে। 


Comment As:

Comment (0)