এসআই নিয়োগ ২০২৪ ২০২৫

সাব ইন্সপেক্টর বা এসআই নিয়োগ, ট্রেনিং, যোগ্যতা, দায়িত্ব ও বেতনভাতাদি বিস্তারিত।

পুলিশ বাহিনীতে তিনটি পদে সরাসরি জনবল নিয়োগ করা হয়। এসআই বা সাব ইন্সপেক্টর নিয়োগ তেমনি একটি পদ। এস আই এর পূর্ণরুপ সাব ইন্সপেক্টর। ইংরেজিতে si (sub inspector). অনেক সময়  উপ-পুলিশ পরিদর্শক বলা হয়। বাংলাদেশ পুলিশ বাহিনীর এই পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পদটিকে পুলিশ বাহিনীর মেরুদণ্ডও বলা হয়। আজকে এসআই, সাব ইন্সপেক্টর নিয়োগ, যোগ্যতা, ট্রেনিং, দায়িত্ব, বেতনভাতাদি সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

শিক্ষাগত যোগ্যতাঃ

অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে নূন্যতম স্নাতক বা ডিগ্রি প্রাপ্ত।

অন্যন্য যোগ্যতাঃ

কম্পিউটার দক্ষতা সম্পন্ন হতে হবে।

বয়সঃ

নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখের মধ্যে বয়স ১৯ বছর হইতে ২৭ বছরের মধ্যে।

বৈবাহিক অবস্থাঃ

অবশ্যই অবিবাহিত হতে হবে।

শারিরীক উচ্চতাঃ

পুরুষ উচ্চতা ফুট ইঞ্চি এবং মহিলা ফুট ইঞ্চি।

বুকের মাপঃ

পুরুষ- স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি সম্পসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি, মহিলা- প্রযোজ্য নহে।

প্রশিক্ষণকালঃ

০১ বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে।

প্রশিক্ষণ সেন্টারঃ

বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহী।

দায়িত্ব কর্তব্যঃ

এস আই পদমর্যাদার পুলিশ কর্মকর্তা পুলিশ বাহিনী অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকে। দেশের আইনশৃঙ্খলা রক্ষায় বেশিরভাগ আইনী ক্ষমতা এস আই বা সাব ইন্সপেক্টর পদের পুলিশ কর্মকর্তারা প্রয়োগ করেন। বিশেষ করে মামলা তদন্ত,আইনশৃঙ্খলা রক্ষা, আসামী গ্রেপ্তার, ডিউটি ইনচার্জ, নিরাপত্তামূলক ডিউটি,মাদকদ্রব্য উদ্ধারে এস আই পদের পুলিশ কর্মকর্তারা কাজ করেন।

বেতনভাতা অন্যন্য সুবিধাঃ

সফলতার সাথে বছর মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করার পর জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ১০ম গ্রেড: ১৬০০০-৩৮৬৪০/- তাছাড়া বিনামূল্যে পোশাক সামগ্রী, ঝুকি ভাতা, চিকিৎসা সুবিধাভাড়ী ভাড়া, স্বল্পমূল্যে নিজ পারিবারিক রেশন ব্যবস্থা প্রাপ্য হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ  পুলিশ বাহিনীর এসআই পদে যোগদান করতে ইচ্ছুক প্রার্থীদেরকে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মাবলি অনুসরণ করতে হবে। লিখিত মৌখিক পরীক্ষার প্রস্তুতি ভালোভাবে সম্পন্ন করতে হবে। বিশেষ করে শারিরীক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য শারীরিক মানসিক প্রস্তুতি আগে থেকেই নিতে হবে


Comment As:

Comment (0)