আত্মবিশ্বাস কমে যাওয়ার কারণ

যে ০৭ টি অভ্যাসের কারণে আপনার আত্মবিশ্বাস কমে যেতে পারে।

আত্মবিশ্বাস (self confidence):

আত্মবিশ্বাস হল নিজের প্রতি বিশ্বাস। আত্মবিশ্বাস হীনতার কারণে আমাদের সমাজের একটি বিরাট অংশ ব্যর্থ হয় হীনমন্যতায় ভোগে। জীবনে যত ধরনের সমস্যা আসুক না কেন আত্মবিশ্বাস থাকলে তা মোকাবেলা করা সম্ভব। যে কোন কাজে সফল হতে গেলেও আত্মবিশ্বাস অনেক গুরুত্বপূর্ণ। তবে আমাদের কিছু অভ্যাসের কারণে আত্মবিশ্বাস কমে যেতে পারে। তাই আজকে এমন ০৭ টি অভ্যাসের সম্পর্কে জানতে পারবেন যে গুলো আপনার আত্মবিশ্বাস কমে যাওয়ার মূল কারণ।

০১। অতিরিক্ত স্ব-সমালোচনা করাঃ

আমরা অনেকেই আছি যারা নিজের সমালোচনা করতে পছন্দ করি। কিন্তু গবেষণায় দেখা গেছে যারা সব সময় নিজের সমালোচনা করে তাদের আত্মবিশ্বাসের ঘাটতি তৈরি হয়। তাই নিজের ভুলগুলো বিশ্লেষণ করে সমাধান করা উচিত। তাই  কখনও নিজে নিজে অথবা অন্যের নিকট অতিরিক্ত নিজের সমালোচনা করবেন না।

০২। অন্যের সমালোচনা করাঃ

নিজের সমালোচনার করার মত অন্যের সমালোচনা করাও মানসিক আত্মবিশ্বাস ঘাটতির কারণ হতে পারে। আপনি যখন ক্রমাগত অন্যের সমালোচনা করবেন তখন নিজের অজান্তেই মানসিকভাবে দুর্বল হয়ে পড়বেন। অন্যের সমালোচনা আপনাকে তাৎক্ষণিক প্রশান্তি এনে দিলেও দীর্ঘমেয়াদে আপনার মনের উপর প্রভাব ফেলবে। তাছাড়া ধর্মীয় ভাবে অন্যের সমালোচনা বা গীবত নিষিদ্ধ। তাই অন্যের সমালোচনা করা আজই ত্যাগ করুন।

 ০৩। নিজেকে অন্যের সাথে তুলনা করাঃ

আপনি শুধুমাত্র নিজেকে অন্যের সাথে তুলনা করেন তাহলে আপনার আত্মবিশ্বাসে ঘাটতি দেখা দিবে।নিজেকে অন্যদের সাথে তুলনা করা, বিশেষ করে কৃতিত্ব, চেহারা এবং সামাজিক মর্যাদার ক্ষেত্রে তাহলে আপনার মনে হীনমন্যতা তৈরি হবে। আমাদের  মনে রাখা উচিত, প্রত্যেকেরই নিজস্ব কিছু গুণাবলি রয়েছে। অন্যদের যেসব গুণাবলি রয়েছে আপনার সেসব গুণাবলি না থাকলেও অন্যদের চেয়ে আরো ভালো গুণাবলি থাকতে পারে   সবার সব ধরনের গুণাবলি নাও থাকতে পারে। তাই নিজেকে অন্যের সাথে তুলনা করা আজই ত্যাগ করুন।

০৪। চ্যালেঞ্জ এড়ানোঃ

জীবনে বাধা বিঘ্নকে এড়িয়ে চলা সম্ভব নয়। অনেকে ব্যর্থ হওয়ার ভয়ে বাধা বিঘ্ন এড়িয়ে চলে। আত্মবিশ্বাস বাড়াতে হলে সমস্যার সম্মুখীন হতে হবে। বিশেষজ্ঞের মতে, ব্যর্থতার ভয়ে চ্যালেঞ্জ বা নতুন অভিজ্ঞতা এড়ানো ব্যক্তিগত জ্ঞানকে সীমিত করতে করে আত্মবিশ্বাস কমিয়ে দিতে পারে। তাই যে কোন কারণেই চ্যালেঞ্জ বা বাধা এড়ানো ঠিক নয়।

০৫। অতিরিক্ত ক্ষমা চাওয়াঃ

 মানুষ মাত্রই ভুল হয়। কোন মানুষই ভুলের উর্ধ্বে নয়। তবে ছোটখাটো বিষয়ের জন্য ক্রমাগত ক্ষমা চাওয়া বা আপনার নিয়ন্ত্রণে নয় বাইরে তার দায়িত্ব নেওয়া আপনার আত্মসম্মানকে ক্ষুন্ন করতে পারে। আপনাকে অন্যের কাছে বোঝা মনে করতে পারে। এটি অভ্যাসটি আত্মবিশ্বাসের অভাব নির্দেশ করে। তাই কোন বিষয়ে অতিরিক্ত ক্ষমা চাওয়া উচিত নয়।

০৬। নিজের যত্নের অবহেলা করাঃ

আত্মবিশ্বাস কমে যাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হল নিজের যত্নের অবহেলা করা। আপনি যদি নিজের যত্নের অবহেলা করেন শারিরীক স্বাস্থ্য ঠিক না রাখেন ময়লা পোষাক পরিধান, এলোমেলো চুলে চলাফেরা করেন তাহলে নিশ্চিত আত্মবিশ্বাসের উপর প্রভাব পড়বে। এই অবহেলা কম আত্ম-সম্মানবোধ এবং আত্ম-মূল্য হ্রাসের অনুভূতির দিকে নিয়ে যেতে পারে।

০৭। নেতিবাচক শরীরিক ভাবমূর্তিঃ

অবিশ্বাস্য হলেও সত্যি যে শারিরীক ভাষা আপনার আত্মবিশ্বাস কমে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোন ব্যাক্তি আত্মবিশ্বাসী কিনা তা শারিরীক ভাষায় সহজেই প্রকাশ পায়। তাই আমাদের শারীরিক ভাষার প্রতি গুরুত্ব দেওয়া উচিত।


Comment As:

Comment (0)