আত্মউন্নয়নের জন্য বই পড়া জরুরি কেন ?

বই পড়াঃ

বই পড়ার মাধ্যমে আমরা জ্ঞান অর্জন করি। বই পড়ার গুরুত্ব বলে শেষ করা যাবে না। যে বই পড়েনি সে আসলে কতটা বোকা তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।আত্মউন্নয়নের জন্য বই পড়া জরুরি।আমাদের বই পড়াকে জীবনের অবিচ্ছেদ্য অংশ করে গড়ে তুলা উচিত।নিজেদের আত্মউন্নয়নের জন্য নিয়মিত বই পড়ার নিজেদের শ্রেষ্ঠ জাতি হিসেবে গড়ে তুলা সম্ভব।আজকের পোস্টের আত্মউন্নয়নের জন্য বই পড়া জরুরি কেন তার বিস্তারিত আলোচনা করব।

গতানুগতিক পাঠ্যবইঃ

আমাদের পাঠ্যসূচিতে তথ্যবহুল বিভিন্ন ধরনের বই অন্তর্ভুক্ত রয়েছে। যার মাধ্যমে বিভিন্ন বিষয় সম্পর্কে জানা যায়। গতানুগতিক বই পাঠ করে আমরা কোন দেশের অবস্থা, ইতিহাস, ঐতিহ্য, মুদ্রা, ভৌগোলিক অবস্থা, পরিবেশ, জ্ঞান বিজ্ঞান প্রযুক্তি সম্পর্কে শিক্ষা লাভ করি। কিন্তু পড়াশোনা শেষ করার পরে আমরা নিজেদের অর্থনৈতিক অবস্থা বদলাতে পারি না। অনেকে কোন চাকরি পায় না কিংবা চাকরি পেলেও কর্মক্ষেত্রে সফল হতে পারছে না।

আত্মউন্নয়নের জন্য বই পড়া জরুরি কেনঃ

গতানুগতিক বইয়ের পাশাপাশি নিজের আত্মউন্নয়নের জন্য বিভিন্ন ধরনের বই পড়া খুবই গুরুত্বপূর্ণ। আত্মউন্নয়ন বই পড়লে একজন ব্যক্তির, চলাফেরা, আচার আচারণ উন্নত করা সম্ভব। আত্মউন্নয়নমূলক বই পড়ে মানসিক হীনমন্যতা, বিষন্নতা বদঅভ্যাস ত্যাগ করে সুন্দর জীবন গঠন করে অধিকতর সাফল্য অর্জন করা যায়।

গতানুগতিক বই পড়ার মাধ্যমে স্বাভাবিক ভাবে একজনের মনের অবস্থা সম্পর্কে জানা সম্ভব নয়। কিন্তু আত্মউন্নয়নমূলক বই পড়লে একজন লেখকের মনের গভীরে জানা যায়। পৃথিবীতে বিখ্যাত ব্যাক্তিরা নিয়মিত বই পড়তেন। তাদের মধ্যে এলন মাস্ক, বিল গেটস, হিলারি ক্লিন্টন, জেফ বেজোস, আলবার্ট আইনস্টাইন, রবীন্দ্রনাথ ঠাকুর, নেপোলিয়ন প্রমূখ অন্যতম।

বই সম্পর্কে বিখ্যাত উক্তিঃ

০১। যে ব্যক্তি বই পড়তে চায় না, সে ব্যক্তি বই পড়তে অপারগ ব্যক্তি অপেক্ষা বেশি সৌকর্যমন্ডিত নয়-মার্ক টুইন।

০২। বই কিনে কেউ দেউলিয়া হয় না- সৈয়দ মুজতবা আলী

০৩। যে বই পড়ে তার শত্রু কম- প্রমথ চৌধুরী

০৪। অন্তত ষাট হাজার বই না থাকলে জীবন অচল-নেপোলিয়ন

০৫। বইয়ের মত বিশ্বস্ত বন্ধু আর নেই-আর্নেষ্ট হেডিংয়ে

আত্মউন্নয়ন মূলক কিছু বইঃ

ডেল কার্নেগী রচনাসমগ্র-লেখক ডেল কার্নেগীঃ

আত্মউন্নয়নের জন্য অসাধারণ একটি বই। বইটি পড়ে অনেক কিছু জানা সম্ভব। বইটিতে দুশ্চিন্তামুক্ত নতুন জীবন, ভালো ব্যক্তা হওয়ার উপায় বর্ণনা করা হয়েছে তাছাড়া মানুষের সাথে কেমন আচারন করা উচিত, কিভাবে মার্কেটিং করবেন, স্ত্রী যখন বান্ধবী ইত্যাদি বিষয় খুব সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

দ্য মিরাকল মর্নিং- লেখক হল এলরডঃ

লেখক কিভাবে জীবনের চরম দূর্দশা থেকে বের হয়ে এসেছেন তা বইটিতে উল্লেখ করেছেন। বইটিতে ০৫ টি অভ্যাস গঠনের বিষয়ে লেখক বলেছেন যা পালন করলে জীবন পরিবর্তন হতে বাধ্য। দ্য মিরাকল মর্নিং বইটি আত্মউন্নয়নের কতটুকু ভালো তা ভাষায় প্রকাশ করা অসম্ভব।

রিচ ড্যাড পুওর ড্যাড- লেখক রবার্ট টি কিয়োসাকিঃ

গতানুগতিক আমাদের চিন্তা ভাবনা সফল মানুষের চিন্তা ভাবনার পার্থক্য বইটিতে উল্লেখ করা হয়েছে। বইটি পাঠে আপনাকে জীবন সম্পর্কে নতুনভাবে চিন্তাভাবনা করতে বাধ্য করবে। সকল শ্রেণীর মানুষদের জন্য বইটি খুবই গুরুত্বপূর্ণ।

তাছাড়া আত্মউন্নয়নের জন্য তুমি কি ফাস্ট হতে চাও-আনিসুল হক,স্টপ ওভার থিংকিং-নিক ট্রিনটন, না বলতে শিখুন- ওয়াহিদ তুষার, সুখি সুন্দর জীবনের ফর্মুলা-নিক ভুজিসিসি লেখকের বইগুলো সংগ্রহ করতে পারেন।

rokomari.com থেকে বইগুলো সংগ্রহ করুন

আমাদের শিক্ষা ব্যবস্থা খুবই পুরনো। বর্তমান ডিজিটাল জ্ঞান বিজ্ঞানের স্বর্ণযুগ। বিশ্বের সকল দেশের সাথে সামঞ্জস্য বজায় রাখতে হলে আামাদের গতানুগতিক পাঠ্যবইয়ের পাশাপাশি আত্মউন্নয়নমূলক বই পাঠ কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়া খুবই জরুরি।


Comment As:

Comment (0)