আকাশের যত তারা ok

আকাশের যত তারা পুলিশের তত ধারা কেন বলা হয়।

 

আকাশের যত তারা পুলিশের তত ধারা কেন বলা হয়

পৃথিবীর বিভিন্ন দেশে পুলিশ বাহিনীতে চাকরী করাকে অত্যন্ত সম্মানজনক পেশা হিসেবে গণ্য করা হয়। আইনি ক্ষমতার সুষ্ঠু ব্যবহারের কারণে বিশ্বের বিভিন্ন দেশে পুলিশ বাহিনী আলাদা স্থান করে নিয়েছে। কিন্তু আমাদের দেশে পুলিশ বাহিনীর চাকরিকে সেভাবে মূল্যায়ন করা হয় না। তাই বর্তমান আধুনিক সমাজেও পুলিশ এবং জনগণের মধ্যে আন্তরিকতার পরিবেশ ভালোভাবে গড়ে উঠেনি। নানা বিধ কারণে পুলিশের ভূমিকা প্রশ্নবিদ্ধ হয়েছে। তার মধ্যে আইনি ক্ষমতার অপব্যবহার এর বিষয়টি অন্যতম। তাছাড়া আমাদের মধ্যেও দেশের প্রচলিত আইনকানুন সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে। পুলিশ বাহিনী সম্পর্কে আমাদের নেতিবাচক মনোভাবের কারণে বিভিন্ন ধরনের লোককথা মুখে মুখে প্রচলিত রয়েছে। তার মধ্যে আকাশের যত তারা পুলিশের তত ধারা কথাটি বেশ প্রচলিত। এই বিষয়ে জানতে হলে আমাদের আগে বাংলাদেশের বলবৎ আইনগুলো সম্পর্কে জানতে হবে।  ‍

কিভাবে জিডি করবেন

বাংলাদেশের গুরুত্বপূর্ণ আইনগুলো কি কি?

০১। দন্ডবিধি আইন, ০২। ফৌজদারি কার্যবিধি, ০৩। স্বাক্ষ্য আইন, ০৪। পুলিশ আইন, ০৫। অস্ত্র আইন, ০৬। এসিড অপরাধ দমন আইন, ০৭। ডিজিটাল নিরাপত্তা আইন, ০৮। তথ্য যোগাযোগ প্রযুক্তি আইন, ০৯। দুর্নীতি দমন আইন, ১০। নারী শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধনী-২০০৩), ১১। নির্যাতন এবং হেফাজত মৃত্যু (নিবারণ) আইন ২০১৩, ১২। পিতা মাতার ভরপোষণ আইন ২০১৩, ১৩। প্রকাশ্যে জুয়া আইন ১৮৬৭, ১৪। বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ ১৫। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮, ১৬।মানব পাচার প্রতিরোধ দমন আইন ২০১২, ১৭। সড়ক পরিবহন আইন ২০১৮, ১৮। ঢাকা মহানগরী পুলিশ অধ্যাদেশ, ১৯। চট্রগ্রাম মহানগরী পুলিশ অধ্যাদেশ, ২০। খুলনা মহানগরী পুলিশ অধ্যাদেশ, ২১। রাজশাহী মহানগরী পুলিশ অধ্যাদেশ, ২২। বরিশাল মহানগরী পুলিশ অধ্যাদেশ, ২৩। সিলেট মহানগরী পুলিশ অধ্যাদেশ, ২৪। গাজীপুর মহানগরী পুলিশ অধ্যাদেশ, ২৫। রংপুর মহানগরী পুলিশ অধ্যাদেশসহ প্রায় ৪০০ এর বেশি সংখ্যক আইন বাংলাদেশে বলবৎ রয়েছে।

আইনের ধারা কেনঃ-

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম বাংলাদেশে ৪০০ এর অধিক আইন রয়েছে। প্রতিটি আইনের আবার গড়ে ১০০ টির বেশি ধারা আছে। সে হিসেবে ৪০০০ এর মত ধারা যার প্রতিটি ধারায় বিভিন্ন ধরনের অপরাধের বর্ণনা, শাস্তি, জরিমানা,আদালত, বিচারক, পুলিশ সর্বসাধারণের জন্য নিয়মকানুন বিধি নিষেধ এর বিস্তারিত বর্ণনা করা হয়েছে। একজন মানুষ যত ধরনের অপরাধ করে তার প্রত্যেকটি অপরাধ শাস্তির বর্ণনা আইনের ধারায় রয়েছে। তাছাড়া আলোচ্য উক্তিটির প্রধান কারন হলো ধরুন পুলিশ আপনাকে গ্রেফতার করতে আসল কিন্তু কোন কারন না পেল না। তবুও পুলিশ আপনাকে  আইনের কমপক্ষে ১০ টি ধারায় বিভিন্ন কারন দেখিয়ে গ্রেফতার করতে পারে। শুধুমাত্র সন্দেহ হলেই পুলিশ আপনাকে গ্রেফতার করতে পারে। তখন আপনিও এই কথা বলতে বাধ্য হবেন।

প্রকৃতপক্ষে অধিক সংখ্যক আইনের নিয়মকানুন, আইনের ব্যাপকতা আইন সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকার কারণে আমাদের দেশে আকাশের যত তারা পুলিশের তত ধারা কথাটির উদ্ভব হয়েছে।


Comment As:

Comment (0)