থানায় কিভাবে জিডি লিখবেন

কিভাবে জিডি করবেন (বিস্তারিত)।

জিডি (General diary):

কিভাবে জিডি করবেন বিস্তারিত জানার আগে জিডি কি তা জানা প্রয়োজন।জিডি বা জেনারেল ডায়েরি হল থানার একটি গুরুত্বপূর্ণ রেজিষ্টার। থানার কার্যক্রমের বিস্তারিত বিবরণ এই ডায়েরিতে লিপিবদ্ধ থাকে। তাছাড়া সাধারন জনগণের কোন অভিযোগ, চুরির ঘটনা, পাসপোর্ট, চেকবই, জাতীয় পরিচয়পত্র ইত্যাদি হারানোর বিষয় লিপিবদ্ধ করা হয়।কিভাবে জিডি করবেন বিস্তারিত এই বিষয়ে জানতে হলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। আশা করি অনেক তথ্য জানতে পারবেন।

কিভাবে জিডি করবেন (How to do GD):

যে কোন বিষয়ে জিডি করতে হলে লিখিত আবেদন করতে হবে। প্রত্যেক থানায় অফিসিয়াল কাজ করার জন্য কম্পিউটার অপারেটর রয়েছে। তারা  আপনার অনুরোধের প্রেক্ষিতে জিডি আবেদন লিখতে পারে। না লিখলে অন্য কোন জায়গা থেকে জিডির আবেদন লিখতে পারেন। সাধারণত থানার আশেপাশে জিডি লেখার জন্য অনেক রাইটার থাকে। একটু খোজ নিলে সহজেই তাদের পেয়ে যাবেন।

জিডি করার সময় লক্ষণীয় বিষয় (Things to note while doing GD):

০১।   যে কোন অভিযোগের বিষয়ে জিডি করলে-বাদীর   আসামির পূর্ণ নাম ঠিকানা লিখতে হবে।
০২। সাক্ষীর নাম ঠিকানা, ঘটনার তারিখ সময় জিডি আবেদনে উল্লেখ করতে হবে।
০৩। যে সকল ক্ষেত্রে আসামি অথবা স্বাক্ষী পাওয়া যায় না সেক্ষেত্রে নাম না দিলেও চলবে।
০৪। অপরাধীরা কে কোন ধরনের অপরাধ করছে তার বিবরণ উল্লেখ করতে হবে।
০৫। চেকবই হারানোর ক্ষেত্রে একাউন্টধারী ব্যাক্তির নাম, চেকবইয়ের পাতা নং, একাউন্ট নং ঘটনার স্থান, তারিখ সময় আবেদনে উল্লেখ করতে হবে।
০৬। এনআইডি হারানোর ক্ষেত্রে এনআইডি ধারী ব্যাক্তির নাম এনআইডি নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে ( এনআইডি  ফটোকপি আবেদনের সাথে দিতে হবে অনেক সময় না দিলেও হয়)
০৭। পাসপোর্ট হারানোর ক্ষেত্রে পাসপোর্ট ধারী ব্যক্তির নাম পাসপোর্টের নাম্বার উল্লেখ করতে হবে।(পাসপোর্ট ফটোকপি আবেদনের সাথে দিতে হবে অনেক সময় না দিলেও হয়)

 নিয়ম অনুযায়ী জিডির জন্য আবেদন লেখার পর  ০২ ( দুই) কপিতে প্রিন্ট দিবেন। থানার ডিউটি অফিসারকে ০২ কপি দিবেন।  মামলা বা ছোটখাট অভিযোগের বিষয়ে জিডি করলে উনি থানার অফিসার ইনচার্জ এর সাথে আলাপ করে তদন্তের ব্যবস্থা করবেন। ঘটনার বিষয়ে নিজে তদন্ত করবেন অথবা অন্য তদন্তকারী কর্মকর্তা দ্বারা তদন্ত করাবেন। কোন কিছু হারানোর জিডি করলে থানার ডিউটি অফিসার এক কপি রেখে অন্যটিতে উনার স্বাক্ষর, সিল, জিডি নম্বর তারিখ উল্লেখ করে আপনাকে দিবেন। মূলত এই কপি টি আপনি সংগ্রহ করে রাখবেন প্রয়োজনে ব্যবহার করবেন।


Comment As:

Comment (0)