অপরাধ না করলেও হতে পারে শাস্তি !

আপনি হয়ত শিরোনাম দেখে এই পোস্টটি পড়ার জন্য আগ্রহী হয়েছেন। আপনার মনে প্রশ্ন জেগেছে সত্যি কি অপরাধ না করলেও হতে পারে শাস্তি ! আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে হ্যাঁ অপরাধ না করলেও শাস্তি হতে পারে। এই সম্পর্কে আইনে স্পষ্ট একটি বিধান রয়েছে। এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

পৃথিবীতে মানুষের দ্বারা যত ধরনের অপরাধ সংঘটিত হয় সবগুলো অপরাধের জন্য আইনে শাস্তির বিধান রয়েছে। অপরাধ করলে আইনের দৃষ্টিতে আপনি অপরাধী। কিন্তু কোন কোন সময় আইনের অপব্যবহার হয়ে নিরপরাধ ব্যাক্তিও অপরাধী হতে পারে। কিন্তু এটি কোনক্রমেই কারো কাম্য নয়।  সত্যি বলতে এই রকম একটি আইনের ধারা বাংলাদেশে রয়েছে। যার ফলে কোন  নিরপরাধ ব্যাক্তি আইনের দৃষ্টিতে অপরাধী হয়ে পড়তে পারে।

প্রকাশ্য জুয়া আইন, ১৮৬৭ এর ধারায় বর্ণনা আছে সাধারণ ক্রীড়াভবনে, ঘরে, কক্ষে, তাবুতে, প্রাঙ্গণে বা প্রাচীন বেষ্টিত স্থানে তাস, পাশা বা যে কোন জুয়া খেলার সরঞ্জামসহ ক্রীড়ারত (খেলা অবস্থায়) অথবা জুয়া খেলার স্থানে কোন ব্যাক্তিকে উপস্থিত  দেখিতে পাওয়া গেলে যে কোন ম্যাজিস্ট্রেট ১০০ (একশত) টাকা জরিমানা অথবা সর্বোচ্চ ০১ (এক) মাসের জেল অথবা উভয়দন্ড দিতে পারেন।

কোন ব্যাক্তি জুয়া খেলার স্থানে উপস্থিত থাকিলে সেও জুয়া খেলার উদ্দেশ্য উপস্থিত হইয়া ছিল বলে গণ্য হবে। এমতাবস্থায় কোন নিরপরাধ ব্যাক্তি জুয়া খেলার স্থানে উপস্থিত থাকিলে অপরাধী হয়ে শাস্তি হতে পারে। এই আইনের মূল উদ্দেশ্যে হল, যদি কোন জুয়াড়ী জুয়া খেলার স্থানে উপস্থিত থাকে তাহলে থাকেও  আইনের আওতায় আনা নিশ্চিত করা।


Comment As:

Comment (0)